লজ্জাবতী: লাজুক লতা নয়, ঔষধি গুণের আধার

লজ্জাবতী - নামটি শুনলেই চোখের সামনে ভেসে ওঠে স্পর্শকাতর সেই গাছটির চিত্র, যার পাতা স্পর্শ করার সাথে সাথেই বুঁজে যায়। অনেকে একে লাজুক লতা বলে থাকেন। তবে লাজুক লতা হিসেবে পরিচিত এই গাছটি কিন্তু ঔষধি গুণে সমৃদ্ধ। আয়ুর্বেদ শাস্ত্রে লজ্জাবতীকে বলা হয় 'ঔষধি গুণের আধার'। নানা রোগের প্রতিকারে লজ্জাবতীর ব্যবহার যুগ যুগ ধরে চলে আসছে।

লজ্জাবতীর পরিচিতি

লজ্জাবতী, যা স্থানীয়ভাবে সমঙ্গা, লজ্জালু, অঞ্জলিকারিকা নামেও পরিচিত, একটি বর্ষজীবী গুল্ম জাতীয় উদ্ভিদ। এর কান্ড লতানো, শাখা-প্রশাখায় ভরা এবং কাঁটাযুক্ত। পাতাগুলো তেঁতুল পাতার মতো জোড়ায় জোড়ায় সাজানো থাকে। লজ্জাবতীর ফুলগুলো ছোট এবং গোলাপী বা বেগুনি রঙের হয়ে থাকে।

ঔষধি গুণাবলী

লজ্জাবতীর পাতা, কাণ্ড, শিকড় এবং ফুল - সবকিছুই ঔষধি গুণসম্পন্ন। এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন, খনিজ লবণ এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এর কিছু গুরুত্বপূর্ণ ঔষধি ব্যবহার হল:

  • হাত-পা জ্বালাঃ হাত-পা জ্বালা সহ যদি জ্বর থাকে, তাহলে লজ্জাবতীর শিকড় ও পাতা সেদ্ধ করে খেলে উপকার পাওয়া যায়।
  • অর্শ্বঃ অর্শ্ব রোগে লজ্জাবতীর পাতা এবং শিকড় সেদ্ধ করে সকাল-বিকাল খেলে উপকার পাওয়া যায়।
  • আমাশয়ঃ লজ্জাবতীর ডাঁটা ও পাতা সেদ্ধ করে খেলে আমাশয়ের সমস্যা দূর হয়।
  • ঘামের দুর্গন্ধঃ লজ্জাবতীর পাতা ও ডাঁটা সেদ্ধ করে ক্বাথ তৈরি করে বগলে লাগালে ঘামের দুর্গন্ধ দূর হয়।
  • যৌন রোগঃ যৌন রোগের চিকিৎসায় লজ্জাবতী খুবই কার্যকর। লজ্জাবতীর পাতা সেদ্ধ করে পানি খেলে এবং ঐ পানি দিয়ে যোনিপথ ধুলে যৌন রোগ নিরাময় হয়।
  • রমনে অতৃপ্তিঃ রমনে অতৃপ্তি দূর করতে লজ্জাবতী খুবই উপকারী। লজ্জাবতীর পাতা সিদ্ধ করে ক্বাথ তৈরি করে সেবন করলে এবং ঐ ক্বাথ দিয়ে যোনিপথ ধুলে রমনে অতৃপ্তি দূর হয়।
  • কোষ্ঠকাঠিন্যঃ কোষ্ঠকাঠিন্য দূর করতে লজ্জাবতীর শিকড় খুবই কার্যকর। লজ্জাবতীর শিকড় সেদ্ধ করে পানি খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়।

লজ্জাবতীর প্রকারভেদ

লজ্জাবতীর প্রধানত দুটি প্রজাতি দেখা যায়ঃ

  1. জায়ান্ট মাইমোসাঃ এই প্রজাতির লজ্জাবতী কাঁটাবিহীন এবং খুব দ্রুত বর্ধনশীল।
  2. ওয়াটার মাইমোসাঃ এই প্রজাতির লজ্জাবতী পানিতে ভালো জন্মে।

চাষাবাদ

লজ্জাবতী চাষ খুবই সহজ। এটি বীজ এবং কাটিং উভয় পদ্ধতিতে চাষ করা যায়। চাষের জন্য ভেজা এবং উর্বর মাটি উপযুক্ত। লজ্জাবতী গাছ সূর্যের আলো খুব পছন্দ করে।

অন্যান্য ব্যবহার

ঔষধি গুণ ছাড়াও লজ্জাবতীর রয়েছে নানাবিধ ব্যবহার।

  • পরিবেশ সুরক্ষাঃ লজ্জাবতী মাটির উর্বরতা বৃদ্ধি করে এবং মাটি ক্ষয় রোধ করে।
  • পশুখাদ্যঃ জায়ান্ট মাইমোসা প্রজাতির লজ্জাবতী পশুখাদ্য হিসেবে ব্যবহার করা যায়।
  • সবজিঃ কিছু কিছু দেশে লজ্জাবতীর কচি পাতা ও কান্ড সবজি হিসেবে খাওয়া হয়।

উপসংহার

লজ্জাবতী শুধু একটি সুন্দর গাছ নয়, এটি একটি ঔষধি গুণসম্পন্ন উদ্ভিদ। নানা রোগের চিকিৎসায় এর ব্যবহার আমাদের প্রাচীন কাল থেকেই চলে আসছে। তাই আসুন আমরা সকলেই এই উদ্ভিদের সঠিক ব্যবহার জেনে নেই এবং এর ঔষধি গুণের সুফল গ্রহণ করি।

একটি মন্তব্য পোস্ট করুন